সোমবার ০৬ এপ্রিল ২০২০, ২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম
◈ স্থানীয় সরকার নির্বাচনে শিক্ষিত ও ভালো মানুষ বাড়াতে হবে ◈ শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের অর্থায়নে ২ শতাধীক পরিবারের বস্ত্র বিতরণ ◈ আখাউড়ায় বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ আটক ১০ ◈ গাজীপুর মহানগর চাপুলিয়া মফিজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে মোহাম্মদ নূরুল হক খান প্যানেল বিজয় ◈ বরুড়ায় ক্ষুদে কবি সবুজের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন ◈ টঙ্গিবাড়িতে কারিগরি শিক্ষা বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ◈ তাহিরপুর পাটলাই নদীর তীরে মজুদ করা দুই মেট্রিকটন অবৈধ কয়লা জব্দ করেছে বিজিবি ◈ রাঙ্গুনিয়ায় একাধিক মামলায় জড়িত কালা বাচা আটক ◈ মোহনপুরে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে বস্ত্র বিতরণ করলেন এম.পি আয়েন উদ্দিন ◈ চকরিয়া পৌরশহরের পেঁয়াজের দোকানে ভ্রাম্যমান আদালতের অভিযান

সন্তান মাদক নিচ্ছে বুঝবেন যেভাবে

প্রকাশিত : ০৭:৩৪ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ১৩৫ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

সন্তান বড় হওয়ার সঙ্গে সঙ্গে, বিশেষ করে বয়ঃসন্ধিতে আসলে মা বাবার চিন্তার শেষ থাকে না। তাদের যত্ন, খেয়াল রাখা, ক্যারিয়ারের পাশাপাশি আরো যে চিন্তা মাথায় আসে তা হলো সন্তানের আচরণ। বয়ঃসন্ধিতে পৌঁছে তাদের আচার-ব্যবহারে অনেকটা পরিবর্তন আসে। এই বয়সে নানা রকম মাদকদ্রব্যের শিকার হতে পারে কিশোর-কিশোরীরা। তাই আগে সচেতন হতে হবে অভিভাবককে। মনোবিদদের মতে, মাদক ও নেশা করলে শিশুদের আচরণগত কিছু পরবর্তন হয়।

তবে বাবা-মা তাদের কাজের ব্যস্ততায় অনেক সময় সন্তানের প্রতি খেয়াল রাখতে পারেন না। মনোবিদরা বলেন, কিছু লক্ষণ দেখলেই সচেতন হোন। কিন্তু কোন কোন লক্ষণ প্রকাশ পেলে তা একেবারেই অবহেলা করা উচিত নয়, জানেন?

সন্তানের মন-মেজাজের দিকে খেয়াল রাখুন। কথায় কথায় বিরক্তি বা রাগ দেখাচ্ছে কি? কিংবা খুব মুড সুইং হচ্ছে? তা হলে সচেতন হোন।

খাওয়া-দাওয়া ও ঘুমের সময়ের উপর নজর রাখুন। ঠিক মত খাওয়া-দাওয়া না করা, বা সারা রাত জেগে থাকা, বাইরে থেকে নেশাগ্রস্থ চোখে বাড়ি ফেরা, হঠাৎই এলোমেলো কথা বলা এ সব দেখলে সতর্ক হোন।

কোনো কোচিংয়ে যাচ্ছে, সেখানে সময় মতো যাচ্ছে কি না, খেয়াল রাখতে হবে সে ক্ষেত্রেও।

দরজা বন্ধ করে চুপচাপ আড্ডা নয়, সকলের মাঝে আড্ডা দিতে বলুন।

সন্তানের ব্যবহার করা ফোন ও ল্যাপটপও বন্ধুর মতোই নিয়ে ব্যবহার করুন। প্রথম থেকেই করলে সন্তানের সাথে গোপনীয়তা থাকবেনা।

হঠাৎই পরীক্ষার ফল খারাপ হতে শুরু করলে তার কারণ নেশা ছাড়াও অনেক কিছু হতে পারে।

অনেক খরচ বেড়ে যাচ্ছে কি? হাত খরচের পরিমাণ বাড়াতে বলছে, এমন দেখলে সচেতন হোন।

কেবল সন্তান নয়, নিজেদের ভুলগুলোও চিহ্নিত করুন। বাড়িতে এমন কিছু করবেন না বা এমন কোনো পরিবেশ তৈরি করে রাখবেন না, যেখানে নেশার জন্য আপনাকেই দায়ি করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি radio-lalon'কে জানাতে ই-মেইল করুন- @gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

radio-lalon'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। radio-lalon | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT