শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম
◈ স্থানীয় সরকার নির্বাচনে শিক্ষিত ও ভালো মানুষ বাড়াতে হবে ◈ শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের অর্থায়নে ২ শতাধীক পরিবারের বস্ত্র বিতরণ ◈ আখাউড়ায় বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ আটক ১০ ◈ গাজীপুর মহানগর চাপুলিয়া মফিজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে মোহাম্মদ নূরুল হক খান প্যানেল বিজয় ◈ বরুড়ায় ক্ষুদে কবি সবুজের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন ◈ টঙ্গিবাড়িতে কারিগরি শিক্ষা বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ◈ তাহিরপুর পাটলাই নদীর তীরে মজুদ করা দুই মেট্রিকটন অবৈধ কয়লা জব্দ করেছে বিজিবি ◈ রাঙ্গুনিয়ায় একাধিক মামলায় জড়িত কালা বাচা আটক ◈ মোহনপুরে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে বস্ত্র বিতরণ করলেন এম.পি আয়েন উদ্দিন ◈ চকরিয়া পৌরশহরের পেঁয়াজের দোকানে ভ্রাম্যমান আদালতের অভিযান

র‌্যাংকিংয়ে চোখ বাংলাদেশের

প্রকাশিত : ০৭:২১ পূর্বাহ্ণ, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার ১১৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

আনুষ্ঠানিকভাবে কাতার ম্যাচের প্রস্তুতি বলা হলেও ভুটানের সঙ্গে ম্যাচ দুটির আসল লক্ষ্য বাংলাদেশের র‌্যাংকিং বাড়ানো। তাই জয়ের লক্ষ্যে লাল-সবুজের দল দ্বিতীয় ম্যাচে নামছে আজ ভুটানের বিপক্ষে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে এই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়।

গত ২৯ সেপ্টেম্বর জেমি ডে তাঁর সেরা ম্যাচটি খেলে ফেলেছেন বাংলাদেশ অধ্যায়ে। ১৬ মাসের ক্যারিয়ারে এই কোচ ভুটানের বিপক্ষে পেয়েছেন ৪-১ গোলের টেনশনহীন বড় জয়। শুধু এই ইংলিশ কোচের অধীনে নয়, গত দশ বছরে এত অনায়াস জয়ের মুখ দেখেনি বাংলাদেশ ফুটবল। সুবাদে জয়ের নেশায় পেয়ে বসেছে জেমিকে, ‘মাঠের অবস্থা যা-ই হোক, একই পরিকল্পনায় আমরা দ্বিতীয় ম্যাচেও মাঠে নামব। জয়ের জন্য ঝাঁপাব, যেন খেলোয়াড়দের মনোবল বাড়ে। তবে কাতার ম্যাচ অনেক কঠিন হবে, সেটির পরিকল্পনাও হবে ভিন্ন।’

ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচটি হয়েছে বৃষ্টি মাথায় কাদা মাঠে। হারার পর মাঠের দুর্দশাকে দায়ী করেছিলেন ভুটান কোচ প্রেমা। এই ম্যাচে তাই ভুটানি কোচ শুষ্ক মাঠ প্রত্যাশা করে স্বাগতিকদের কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার চেষ্টা করবেন, ‘বৃষ্টি না থাকলে খেলাটা অন্য রকম হবে আশা করি। এই ম্যাচের দিকে আমরা তাকিয়ে আছি। মাঠ ভালো হলে এই ম্যাচ হবে অন্য রকম এবং ম্যাচ জিতে আমরা নিজেদের প্রমাণ করতে চাই।’ যেভাবে বলেছে প্রতিপক্ষ সেভাবে মাঠে চ্যালেঞ্জ ছুড়তে পারলে কাতার ম্যাচের পরীক্ষাটা অন্তত ভালো হয় স্বাগতিকদের।

নইলে ব্যাপারটা সিংহের সঙ্গে লড়াইয়ে নামার আগে বিড়াল মারার মতো হয়ে যায়। এশিয়ার ফুটবল সিংহ কাতার যে প্রতি মুহূর্তে বাংলাদেশ রক্ষণের পরীক্ষা নেবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই। ইয়াসিন-বিশ্বনাথ-রহমতদের এই রক্ষণকে ভুটান তেমন চাপে ফেলতে পারেনি প্রথম ম্যাচে। দুর্ভাগ্য হলো, চাপহীন এই ম্যাচেও স্বাগতিকরা ‘ক্লিন শিট’ পায়নি, হজম করেছে এক গোল। শুষ্ক মাঠে ভুটানের চাপ আরেকটু বাড়লে রক্ষণভাগের অবস্থা কী হয়, সেটাই দেখার বিষয়। তবে ইনজুরির কারণে স্বাগতিকদের রক্ষণ একটু নড়বড়ে। মোটরবাইক দুর্ঘটনায় চোট পাওয়া টুটুল হোসেন খেলতে পারেননি গত ম্যাচেও। এই ম্যাচেও এই স্টপারের খেলার ইঙ্গিত মেলেনি, খেলবেন না রাইটব্যাক বিশ্বনাথও। নিষেধাজ্ঞার কারণে তিনি খেলতে পারবেন না বিশ্বকাপ বাছাইয়ে আসন্ন কাতার ম্যাচে। এই ম্যাচে তাই সুশান্ত কিংবা রায়হানকে নামানো হবে। ইয়াসিন-রিয়াদ-রহমত-সুশান্তদের নিয়ে নতুন ডিফেন্স লাইনের পরীক্ষা হবে ভুটানি ফরোয়ার্ডদের সামনে।

তবে প্রথম ভুটান পরীক্ষায় বাংলাদেশের ফরোয়ার্ড লাইন পাস করেছে ভালোভাবে। নাবিব নেওয়াজের জোড়া গোলের পাশাপাশি বিপলু ও রবিউল হাসান করেছেন একটি করে গোল। স্বাভাবিকভাবে দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ সতর্ক থাকবে নাবিবকে নিয়ে। ভুটানের অধিনায়ক চ্যানচো গেলেস্তাইনও সমীহ করছেন বাংলাদেশি ফরোয়ার্ডকে, ‘ওর ফিনিশিং খুব ভালো। এই বাংলাদেশি স্ট্রাইকার দুর্দান্ত এক ম্যাচ খেলেছেন। এই ম্যাচে তাকে সুযোগ না দেওয়ার চেষ্টা থাকবে।’ দুর্দান্ত এক ঘরোয়া মৌসুম কাটিয়ে এই ফরোয়ার্ড প্রথমবারের মতো জ্বলে উঠেছেন জাতীয় দলের জার্সিতে। নাবিবের প্রশংসায় পঞ্চমুখ তাঁর অধিনায়ক জামাল ভূঁইয়াও, ‘অনেক দিন পর এত বড় জয় পেয়েছি। আবার আমাদের একজন জোড়া গোল করেছেন, এটা জাতীয় দলের জন্য অনেক বড় ঘটনা। এই ম্যাচেও আমরা জয় নিয়ে মাঠ ছাড়তে চাই। র‌্যাংকিংয়ে আমাদের অবস্থান উন্নত করতে চাই।’ কিন্তু এই ম্যাচ দিয়ে কি কাতার ম্যাচের ঠিকঠাক প্র্যাকটিস হয়? বাংলাদেশ অধিনায়কের জবাব, ‘এই ম্যাচ থেকে আমরা চাই মনোবল। কাতারের ম্যাচ হবে সম্পূর্ণ অন্য রকম এবং অন্য কৌশলের। সেখানে আমরা রক্ষণাত্মক মেজাজে খেলব।’ বাংলাদেশ কোচ জেমি ডে-ও মনে করেন, ‘বাংলাদেশ ফুটবলের র‌্যাংকিং উন্নতির জন্য এই ম্যাচ জিততে হবে। তাতে আমাদের খেলোয়াড়দের সমন্বয়ও ভালো হবে।’

কোচ ও অধিনায়কের কথায় স্পষ্ট, এটি ঠিক কাতার ম্যাচের প্রস্তুতি নয়, স্রেফ র‌্যাংকিং বাড়িয়ে নেওয়ার ম্যাচ। তাই ভুটানের বিপক্ষে আক্রমণাত্মক মেজাজের ফুটবলে জয় পেলে বাংলাদেশের র‌্যাংকিংয়ে উন্নতি হবে। মনোবল বাড়বে। সেই মনোবল দিয়ে কাতার ম্যাচে রক্ষণাত্মক ফুটবলের পরীক্ষা হবে ১০ অক্টোবর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি radio-lalon'কে জানাতে ই-মেইল করুন- @gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

radio-lalon'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। radio-lalon | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT