শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম
◈ স্থানীয় সরকার নির্বাচনে শিক্ষিত ও ভালো মানুষ বাড়াতে হবে ◈ শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের অর্থায়নে ২ শতাধীক পরিবারের বস্ত্র বিতরণ ◈ আখাউড়ায় বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ আটক ১০ ◈ গাজীপুর মহানগর চাপুলিয়া মফিজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে মোহাম্মদ নূরুল হক খান প্যানেল বিজয় ◈ বরুড়ায় ক্ষুদে কবি সবুজের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন ◈ টঙ্গিবাড়িতে কারিগরি শিক্ষা বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ◈ তাহিরপুর পাটলাই নদীর তীরে মজুদ করা দুই মেট্রিকটন অবৈধ কয়লা জব্দ করেছে বিজিবি ◈ রাঙ্গুনিয়ায় একাধিক মামলায় জড়িত কালা বাচা আটক ◈ মোহনপুরে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে বস্ত্র বিতরণ করলেন এম.পি আয়েন উদ্দিন ◈ চকরিয়া পৌরশহরের পেঁয়াজের দোকানে ভ্রাম্যমান আদালতের অভিযান

বিক্ষোভকারীদের দখলে হংকংয়ের রাজপথ

প্রকাশিত : ০৬:৪১ পূর্বাহ্ণ, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার ১১৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

হংকংয়ে চলমান বিক্ষোভে সহিংসতার ঘটনা বাড়ছে দিন দিন। মঙ্গলবার গণচীন প্রতিষ্ঠার ৭০ বছর পূর্তির দিনে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে সেখানে। বিক্ষোভকারীদের ভাংচুর, আগুন আর পেট্রোল বোমার জবাব পুলিশ দিয়েছে গুলি, লাঠিপেটা, টিয়ার গ্যাস আর জলকামান দিয়ে। চার মাস ধরে চলা বিক্ষোভে সেদিনই প্রথম গুলি চালিয়েছে পুলিশ। এ সময়ের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক সহিংসতার ঘটনা। ১৮ বছর বয়সী বিক্ষোভকারী সাং চি-কিন তাতে গুলিবিদ্ধ হয়। এ ছাড়া আহত হয়েছেন পুলিশ ও বিক্ষোভকারীদের অনেকে। পুলিশের গুলিতে সাংয়ের আহত হওয়ার প্রতিবাদ জানাতে গতকাল বুধবার হংকংয়ের রাজপথে নেমেছিল হাজার হাজার মানুষ। চীনের স্বায়ত্তশাসিত অঞ্চলটি যেন পরিণত হয়েছিল মিছিলের নগরীতে। রাজপথ দখলে নেয় বিক্ষোভকারীরা। তবে বিভিন্ন স্থানে তাদের ওপর চড়াও হয় দাঙ্গা পুলিশ। গতকাল বিপুল সংখ্যক মানুষ সাংকে গুলি করার প্রতিবাদ মিছিলে যোগ দেয়। শার্ট এবং স্যুট পরে অফিসকর্মীরাও মিছিলে আসেন। তারা প্রথমে একটি পার্কে জড়ো হন। পরে সেখান থেকে মিছিল নিয়ে বাণিজ্যিক জেলা প্রদক্ষিণ করেন। এ সময় তারা পুলিশ এবং সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন। এ ছাড়া শত শত শিক্ষার্থী গতকাল পুলিশের গুলিতে আহত সাংয়ের স্কুলের সামনে বসে প্রতিবাদ জানায়। খবর এএফপির।

মঙ্গলবার ব্যাপক সামরিক প্রদর্শনী এবং জাঁকজমকপূর্ণ ও বর্ণিল অনুষ্ঠানের মধ্য দিয়ে গণচীন প্রতিষ্ঠা ও কমিউনিস্ট শাসনের ৭০ বছর পূর্তি উদযাপিত হয়। দিনটিতে চীনের মানুষ উৎসবে মেতে থাকলেও ভিন্ন চিত্র ছিল হংকংয়ে। সেখানে গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের তুমুল সংঘর্ষ হয়। চীন যে বিপুল সামরিক সরঞ্জামের প্রদর্শনী সেদিন করেছে তার চেয়ে হংকংয়ের বিক্ষোভের দিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর নজর ছিল বেশি। হংকংয়ের বিভিন্ন এলাকায় কয়েক ঘণ্টা ধরে সেদিন পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশের গুলি চালানোর বিষয়ে হংকংয়ের মানুষের তীব্র ক্ষোভের মধ্যে গতকাল সংবাদ সম্মেলন করেছে পুলিশ। ডেপুটি কমিশনার তাং পিং-কিয়াং জানান, বিক্ষোভকারীরা ওই পুলিশ কর্মকর্তার জীবনের জন্য হুমকি সৃষ্টি করেছিল। তাই নিজেকে ও সহকর্মীদের বাঁচাতেই তিনি গুলি ছুড়তে বাধ্য হয়েছিলেন। তবে সাংয়ের স্কুলের সামনে মুখোশ পরা এক বিক্ষোভকারী সংবাদ সম্মেলন ডেকে বলেন, এসব ফালতু কথা। ওই পুলিশ সদস্য বিক্ষোভকারীদের কোনো ধরনের সতর্ক না করেই সরাসরি গুলি ছোড়েন।

সাংকে গুলি করার একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, ধাতব একটি বস্তু দিয়ে পুলিশকে আঘাত করার চেষ্টা করছে সে। তখনই ওই পুলিশ কর্মকর্তা তাকে গুলি করে। এখন একটি হাসপাতালে চিকিৎসাধীন আছে সাং। পুলিশ জানিয়েছে, মঙ্গলবারের সংঘর্ষের ঘটনায় তাদের ৩০ কর্মকর্তা আহত হয়েছেন। তাদের অনেকে আহত হয়েছেন বিক্ষোভকারীদের ছোড়া দাহ্য পদার্থে। অনেক সাংবাদিকও এতে আহত হয়েছেন বলে জানায় পুলিশ। মঙ্গলবারের সংঘর্ষের পর বিভিন্ন হাসপাতালে ৭০ জনের ভর্তি হওয়ার তথ্য জানা গেছে। আটক করা হয়েছে ২৬৯ জনকে। তাদের বয়স সর্বনিম্ন ১২ থেকে সর্বোচ্চ ৭১ বছর। চার মাস ধরে চলা বিক্ষোভে এক দিনে সবচেয়ে বেশি মানুষকে আটকের ঘটনা এটি। এ ছাড়া পুলিশ

এদিন রেকর্ড এক হাজার ৪০০ রাউন্ড টিয়ার গ্যাসের শেল, ৯০০ রাউন্ড রাবার বুলেট ও পাঁচ রাউন্ড গুলি ছুড়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি radio-lalon'কে জানাতে ই-মেইল করুন- @gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

radio-lalon'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। radio-lalon | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT