বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম
◈ স্থানীয় সরকার নির্বাচনে শিক্ষিত ও ভালো মানুষ বাড়াতে হবে ◈ শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের অর্থায়নে ২ শতাধীক পরিবারের বস্ত্র বিতরণ ◈ আখাউড়ায় বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ আটক ১০ ◈ গাজীপুর মহানগর চাপুলিয়া মফিজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে মোহাম্মদ নূরুল হক খান প্যানেল বিজয় ◈ বরুড়ায় ক্ষুদে কবি সবুজের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন ◈ টঙ্গিবাড়িতে কারিগরি শিক্ষা বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ◈ তাহিরপুর পাটলাই নদীর তীরে মজুদ করা দুই মেট্রিকটন অবৈধ কয়লা জব্দ করেছে বিজিবি ◈ রাঙ্গুনিয়ায় একাধিক মামলায় জড়িত কালা বাচা আটক ◈ মোহনপুরে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে বস্ত্র বিতরণ করলেন এম.পি আয়েন উদ্দিন ◈ চকরিয়া পৌরশহরের পেঁয়াজের দোকানে ভ্রাম্যমান আদালতের অভিযান

পেঁয়াজ আমদানিতে ৯ শতাংশের বেশি সুদ নয়

প্রকাশিত : ০৬:৪২ পূর্বাহ্ণ, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার ১০৯ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

পেঁয়াজ আমদানিতে দেওয়া ঋণে কোন ব্যাংকই ৯ শতাংশের বেশি সুদ নিতে পারবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত পিঁয়াজ আমদানিতে ঋণ দিলে তার সুদ সর্বোচ্চ ৯ শতাংশ পর্যন্ত নেওয়া যাবে। পেঁয়াজের আকাশচুম্বী দরে লাগাম টানতে নিত্য প্রয়োজনীয় এ পণ্য আমদানিতে ঋণের সর্বোচ্চ সুদের হার বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার দেশের ব্যাংকসমূহের প্রধান নির্বাহীদের কাছে পঠানো এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক বলেছে, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে স্থানীয় বাজারেও পেঁয়াজের মূল্যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে, নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও পেঁয়াজের মূল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে পেঁয়াজ আমদানির অর্থায়নের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।

একই সঙ্গে পেঁয়াজ আমদানির ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন ব্যাংক পেঁয়াজ আমদানির জন্য দেওয়া ঋণের বিপরীতে সর্বোচ্চ ১৬ শতাংশ পর্যন্ত সুদ নিয়ে থাকে।

চলতি সপ্তাহের শুরুতে ভারত রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশে পেঁয়াজের দর চড়তে থাকায় অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হলেও প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকার নিচে নামছে না।

উল্লেখ্য, বাংলাদেশে বছরে মোট পেঁয়াজের চাহিদা প্রায় ২৪ লাখ টন এবং গত অর্থ বছরে দেশে ২৩ লাখ ৩০ হাজার টন উৎপাদন হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি radio-lalon'কে জানাতে ই-মেইল করুন- @gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

radio-lalon'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। radio-lalon | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT